ANUBHUMI

Friday 10 April 2020

রাধিকাপ্রসাদ ও রবীন্দ্রনাথ





 মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু (১৯০৫) পর্যন্ত জোড়াসাঁকোর বাড়িতে সংগীত শিক্ষার ব্যবস্থা অটুট ছিল। সব সময় কোনও না কোনও ভালো ওস্তাদ বা যন্ত্রী বাড়িতে শিক্ষক হিসাবে নিযুক্ত থাকতেন। পূর্বে, শ্রীকণ্ঠ সিংহ, বিষ্ণু চক্রবর্তী, বিষ্ণুপুরের বিখ্যাত যদুভট্ট প্রমুখ জোড়াসাঁকোর সঙ্গীত শিল্পী নিযুক্ত হয়েছিলেন। শেষ সংগীত শিক্ষক ছিলেন বিষ্ণুপুরের প্রখ্যাত রাধিকাপ্রসাদ গোস্বামী (১৮৬১ মতান্তরে, ১৮৬৩-১৯২৫)।
রাধিকাপ্রসাদের জন্ম ১৮৬৩ সালে বিষ্ণুপুরে। যদুভট্টের পরে বিষ্ণুপুরের অন্যতম শ্রেষ্ঠ দান রাধিকাপ্রসাদ গোস্বামী। বাবা জগৎচাঁদ গোস্বামী ছিলেন প্রসিদ্ধ মৃদঙ্গ বাদক। রাধিকা প্রসাদের সঙ্গীত শিক্ষার হাতে খড়ি বিষ্ণুপুরের প্রখ্যাত অনন্তলাল বন্দ্যোপাধ্যায়, দীনবন্ধু গোস্বামী প্রমুখ-র কাছে। তারপর বিষ্ণুপুর ঘরানার  আদিগুরু আচার্য রামশঙ্করের সুযোগ্য শিষ্য প্রসিদ্ধ ক্ষেত্রমোহন গোস্বামীর কাছে। ক্ষেত্রমোহনের চেষ্টায় এরপর যতীন্দ্র মোহন ঠাকুরের বিখ্যাত সভা গায়ক গোপালচন্দ্র চক্রবর্তীর (নুলো গোপাল) কাছে অল্প কিছুদিন তালিম নেন।তারপর সে যুগের প্রসিদ্ধ গায়ক-ভাত্রিদ্বয়  বেতিয়া ঘরানার শিব নারায়ণ মিশ্র ও গুরুপ্রসাদ মিশ্র-র কাছে ১০ বছর সঙ্গীতের তালিম নেন রাধিকাপ্রসাদ।[1] শিবনারায়ণ মিশ্র ধ্রুপদ ও ধামারের ক্ষেত্রে একজন গুনী শিল্পী ছিলেন, অন্যদিকে গুরুপ্রসাদ মিশ্র ছিলেন খেয়ালের কৃতী শিল্পী।তাই এঁদের কাছে রাধিকাপ্রসাদ ধ্রুপদ- খেয়াল দুই এরই গভীর শিক্ষা লাভ করেন। বিষ্ণুপুরের অপর কিংবদন্তী শিল্পী যদুভট্টের কাছেও যে রাধিকাপ্রসাদ কিছুকাল শিক্ষা পেয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর 'সঙ্গীত চিন্তা'য় তা উল্লেখ করেছেন। ‘রাধিকাপ্রসাদ অন্যান্য গায়কদের মধ্যে যদুভট্টর কাছেও শিক্ষা পেয়েছিলেন। যাঁদের কাছে তাঁর পরিচয় ছিল তাঁরা সকলেই জানেন রাধিকা গোস্বামীর কেবল যে গানের সংগ্রহ ও রাগ রাগিণীর রূপজ্ঞান ছিল তা নয়, তিনি গানের মধ্যে বিশেষ একটি রস সঞ্চার করতে পারতেন। সেটা ছিল ওস্তাদির চেয়ে কিছু বেশি।'[2]
 রাধিকাপ্রসাদ দেবেন্দ্রনাথের পরিবারের শিক্ষক ও আদি ব্রাহ্ম সমাজের গায়ক হিসাবে প্রায় ১০ বছর নিযুক্ত ছিলেন। তারপর ১৮ বছর কাশিমবাজারের সংগীত বিদ্যালয়ে অধ্যাপক রূপে কাজ করেন। এইখানেই বিশিষ্ট সংগীত শিল্পী গিরিজা চক্রবর্তী তাঁর কাছে সঙ্গীতের চর্চা শুরু করেন ও আট বছর ধ্রুপদ,ধামার ও খেয়াল প্রভৃতি শেখেন।[3] তাঁর অন্যান্য কৃতী ছাত্রদের মধ্যে মহীন মুখোপাধ্যায় ও তাঁর পুত্র ললিত মুখোপাধ্যায়, সাতকড়ি মালাকার, শ্রীবিশ্বনাথ স্যান্যাল, নাটোরের মহারাজা যোগীন্দ্রনারায়ণ রায় এবং তাঁর ভ্রাতুষ্পুত্র বিখ্যাত গায়ক জ্ঞানেন্দ্রপ্রসাদ গোস্বামী উল্লেখযোগ্য।[4]
রাধিকাপ্রসাদ আদি ব্রাহ্মসমাজের গায়ক, জ্যোতিরিন্দ্রনাথ প্রতিষ্ঠিত ভারতীয় সংগীত সমাজের সঙ্গীতাচার্য, সেই সঙ্গে ঠাকুর বাড়ির সংগীত শিক্ষক। গীতসন্ন্যাসী দিলীপকুমার রায়ের বিবৃতিতে জানা যায়, 'রাধিকাবাবু সারা বাংলায় গোঁসাইজি নামে বিশ্রুত। বিংশ শতকে বাংলায় এত নাম ডাক আর কোনও ধ্রুপদিয়ার হয়নি। ... মুসলমানি ধ্রুপদ, খাণ্ডারবানী ধ্রুপদ, গৌরহারবানী ধ্রুপদ, বিষ্ণুপুরী ধ্রুপদ –আরো কত রকমের ধ্রুপদের পুঁজিই যে তাঁর ছিল...' পণ্ডিত ভাতখন্ডে রাধিকা প্রসাদের গায়কী ও বিপুল সংগ্রহে মুগ্ধ ছিলেন।[5]
১৮৮৮ বা ১৮৮৯ সাল নাগাদ রবীন্দ্রনাথের সংস্পর্শে আসেন রাধিকা প্রসাদ। কবির রচিত সঙ্গীতের সংখ্যা তখন পাঁচশোর কাছাকাছি। কবির আসামান্য প্রতিভায় রাধিকাপ্রসাদ মুগ্ধ হয়েছিলেন। অন্যদিকে রাধিকাপ্রসাদের মত সংগীত সাধকের সংগীত কবিকে বিপুল ভাবে আকর্ষণ করে। রাধিকাপ্রসাদের ধ্রুপদ, খেয়াল, টপ্পা, ঠুংরি প্রভৃতি শুনে কবির হিন্দুস্থানী রাগ সঙ্গীতে আকর্ষণ ও অভিজ্ঞতা বেড়ে গিয়েছিল।
      ১৮৯৭ সালে রবীন্দ্রনাথের আন্তরিক প্রচেষ্টায় স্থাপিত হয়েছিল 'খামখেয়ালী সভা'। অতুলপ্রসাদ লিখছেন, '... খামখেয়ালী আসরে বিখ্যাত রাধিকাপ্রসাদ গোস্বামী তাঁর উচ্চাঙ্গের তান লয় মণ্ডিত গান গাহিয়া আমাদের মনোরঞ্জন করিতেন। রবীন্দ্রনাথের সংগীত প্রতিভা এমন সর্বমুখী যে গোস্বামী মহাশয়ের উপাদেয় সুরে তিনি গান বাঁধিতেন এবং সে নব রচিত গান গুলি রাধিকাপ্রসাদ 'খামখেয়ালীর' আসরে গাহিয়া শুনাইতেন। তন্মধ্যে একটি গান মনে আছে—'মহারাজ একি সাজে এলে হৃদয়পুর মাঝে'[6]
জোড়াসাঁকোর বাড়িতে প্রতিবছর হত মাঘোৎসব, বছরের সব চেয়ে বড় ঘটনা। উৎসবের প্রধান আকর্ষণ সংগীত। এক মাস আগে থেকে শুরু হত গানের প্রস্তুতি। এই উপলক্ষে গান রচনা করতেন রবীন্দ্রনাথ। হিন্দী ভাঙ্গা গানও রচিত হত। মূল গানের সুরে কথা বসানো হলে তা রাধিকাপ্রসাদ বা অন্য গায়ককে শিখিয়ে দিতেন। উৎসবের দলে প্রধান গায়ক ছিলেন রাধিকাপ্রসাদ গোস্বামী। বাংলা ১৩০৫ থেকে ১৩০৮ সালের ( ইংরাজি ১৮৯৮-১৯০১ খ্রি) মাঘোৎসবে গীত সঙ্গীতের তালিকা পাওয়া গেছে। মাঘোৎসবে যে সমস্ত হিন্দী ধ্রুপদ, ধামার, খেয়াল, টপ্পা গান থেকে বাংলা গান রচিত হত সেই হিন্দী গান গুলি রাধিকাপ্রসাদের কাছ থেকেই সংগ্রহ করেছিলেন কবি। ১৩১১ সাল পর্যন্ত উভয়ের যুগ্ম প্রচেষ্টায় গান রচনার এই ধারা অব্যাহত ছিল। ১৩০৫ সালে মাঘোৎসব উপলক্ষে লেখা কয়েকটি হিন্দী ভাঙ্গা গানের উল্লেখ এখানে করা যেতে পারে, যেমন, 'বিমল আনন্দে জাগরে', 'পিপাসা হায় নাহি মিটিল', 'দিন ফুরালো হে সংসারী', 'মধুর রূপে বিরাজো হে বিশ্বরাজ', 'চিরসখা ছেড়ো না মোরে'। 'বিমল আনন্দে জাগো রে' গানটি রাধিকাপ্রসাদ হিজ মাস্টার্স ভয়েস-এ  রেকর্ড করেছিলেন। এছাড়া 'স্বপন যদি ভাঙিলে' এবং 'মোরে বারে বারে ফিরালে', গান দুটিও রেকর্ড করা হয়েছিল।[7]
শাস্ত্রীয় সঙ্গীত এর অনুসরণে কবি যে অসংখ্য গান রচনা করেছিলেন তার অনেক গানই কবি রাধিকাপ্রসাদের কাছ থেকে সংগ্রহ করেছিলেন। ‘পিতৃস্মৃতি’ গ্রন্থে রথীন্দ্রনাথ লিখছেন, ‘ নতুন গান বাঁধিবার জন্য বাবাকে উৎসাহিত করেছিলেন অমলাদিদি—চিত্তরঞ্জন দাশের ভগ্নী। … তাঁর গান গাহিবার ক্ষমতার পরিচয় পেয়ে বাবা তাঁকে রাধিকা গোস্বামীর কাছে হিন্দী গান শিখতে দিলেন। … অমলাদিদি গাইবেন বলে যে গান গুলি বাঁধা হয়েছিল, তার মধ্যে দু একটি মনে পড়ে। যেমন –‘চিরসখা ছেড়ো না মোরে’, ‘ এ পরবাসে রবে কে হায়’, ‘কে বসিলে আজ হৃদয়াসনে ভুবনেশ্বর প্রভু’… আমার অনুমান, এই গান গুলির সুর রাধিকাবাবুর কাছ থেকে বাবা নিয়ে এসেছিলেন।’[8]
      কবির লেখা ব্রহ্মসঙ্গীতের প্রায় সমস্তই সমাজ-মন্দিরে পরিবেশন করেছেন রাধিকাপ্রসাদ। প্রায় দেড় দশকের অধিক কাল ব্রাহ্ম সমাজের সাথে যুক্ত ছিলেন তিনি। কবিকে অসংখ্য ব্রহ্মসঙ্গীতের উৎসের সন্ধান তিনিই দিয়েছিলেন। শিক্ষার্থীদেরকে পরম যত্নে শিখিয়েছেন সেই গান।
দিলীপকুমার মুখোপাধ্যায় রাধিকাপ্রসাদের বহু বিখ্যাত আসরের উল্লেখ করেছেন তাঁর ‘সঙ্গীরের আসরে’ গ্রন্থে। রাজ্যেশ্বর মিত্র উল্লেখ করেছেন, রাধিকাপ্রসাদ রাগাশ্রয়ী পুরাতনী বাংলা গানেও এক বিশেষ আঙ্গিক সৃষ্টি করতে পেরেছিলেন। তিনি যখন, ‘সোহাগে মৃণাল ভুজে’ গাইতেন, তখন ফুটে উঠত বাংলার চাল, বাংলার সেন্টিমেন্টকে তিনি বহুল পরিমানে ফুটিয়ে তুলতে পারতেন তাঁর অপূর্ব গায়ন শৈলীতে।[9]
রাধিকাপ্রসাদ ১৯২৫ সালে লখনউ সঙ্গীত সম্মেলনে আমন্ত্রিত হন ও সঙ্গীত পরিবেশন করেন। পন্ডিত ভাতখন্ডে তাঁর সঙ্গীত পরিবেশন ও সমৃদ্ধ সংগীত ভাবনায় মুগ্ধ হন। কাশীর ভারতী মন্ডলী তাঁকে ‘সঙ্গীত বিশারদ” উপাধি প্রদান করেন।[10]  লখনউ সঙ্গীত সম্মেলন থেকে ফেরার কিছুদিনের মধ্যে তিনি নিউমনিয়ায় আক্রন্ত হন ও অল্প কিছু দিনের মধ্যেই তাঁর দেহান্ত ঘটে।





[1] নারায়ণ চৌধুরী, সঙ্গীত-পরিক্রমা, কলকাতা, ১৩৬৭ বঙ্গাব্দ, পৃষ্ঠা, ৪৮
[2] সঙ্গীতচিন্তা, পৃষ্ঠা, ২৩১
[3] শান্তিদেব ঘোষ, রবীন্দ্রসঙ্গীত, বিশ্বভারতী, আশ্বিন, ১৪১৫, পৃষ্ঠা,৫৬; রাধিকাপ্রসাদ কাশিমবাজার রাজসভার সভাগায়কও ছিলেন।  দ্রষ্টব্য, ড. দেবব্রত সিংহ ঠাকুর, ভারতীয় ধ্রুপদ সঙ্গীতের বৈশিষ্ট্য, বিষ্ণুপুর, ১৯৯৫, পৃষ্ঠা, ১১৪
[4] নারায়ণ চৌধুরী, সঙ্গীত-পরিক্রমা, কলকাতা, ১৩৬৭ বঙ্গাব্দ, পৃষ্ঠা, ৪৯
[5] কিরনশশী দে, রবীন্দ্রসঙ্গীত সুষমা, জুন, ২০১৪, কলকাতা, পৃষ্ঠা, ৪৫
[6] মনীন্দ্রনাথ স্যান্যাল, সুরের সাধনায় বিষ্ণুপুর, কলকাতা, এপ্রিল ২০১৩, পৃষ্ঠা, ৫১
[7] মনীন্দ্রনাথ স্যান্যাল, সুরের সাধনায় বিষ্ণুপুর, কলকাতা, এপ্রিল ২০১৩, পৃষ্ঠা, ৫১-৫২
[8] মনীন্দ্রনাথ স্যান্যাল, পৃষ্ঠা, ৫২; দিলীপ কুমার মুখোপাধ্যায়, সঙ্গীতের আসরে, পৃষ্ঠা, ১৬৮
[9] রাজ্যেশ্বর মিত্র, প্রসঙ্গঃ বাংলা গান, থীমা, কলকাতা, ২০১৮, পৃষ্ঠা, ৩
[10] নারায়ণ চৌধুরী, সঙ্গীত-পরিক্রমা, কলকাতা, ১৩৬৭ বঙ্গাব্দ, পৃষ্ঠা, ৫০

----------------------------------------------------------------
English Translation: 
Radhikaprasad and Rabindranath

The system of musical education at Jorasanko's house remained intact till Maharshi Debendranath Tagore's death (1905). Always some good Ustad or Yantri was employed as a teacher in the house. Earlier, Srikantha Singh, Vishnu Chakraborty, famous Yadubhatta of Bishnupur etc. were appointed music artists of Jorasanko. The last music teacher was the famous Radhikaprasad Goswami of Bishnupur (1861, 1863-1925).
Radhikaprasad was born in 1863 in Bishnupur. Radhikaprasada Goswami is one of the greatest benefactors of Bishnupur after Yadubhatta. Baba Jagatchand Goswami was a famous mridanga player. Radhika Prasad's music education was done by famous Ananta Lal Bandyopadhyay of Bishnupur, Deenbandhu Goswami etc. Then to the eminent Kshetramohan Goswami, a privileged disciple of Acharya Ramashankar, the Adiguru of the Bishnupur Gharana. After Kshetramohan's efforts, Jatindra Mohan took training from Tagore's famous sabha singer Gopalchandra Chakraborty (Nulo Gopal) for a short period of time. Then Radhika Prasad took music training for 10 years from Shiv Narayan Mishra and Guruprasad Mishra, the famous singer-brother duo of the Betiya gharana of that era. [1] Shivnarayan Mishra was a skilled artist in Dhrupad and Dhamar, on the other hand Guruprasad Mishra was an accomplished artist of Khayal. So Radhikaprasad received deep learning of both Dhrupad and Khayal from them. Rabindranath Tagore mentions in 'Sangeet Chinta' that Radhikaprasad also studied for some time with Yadubhatta, another legendary artist of Bishnupur. Radhikaprasad studied under Yadubhatta among other singers. All those who knew her knew that Radhika Goswami not only had the knowledge of song collection and raga ragini, but also that she could infuse a special rasa in the songs. That was something more than a master.'[2]
  Radhikaprasad was employed as Devendranath's family teacher and Adi Brahmo Samaj singer for about 10 years. Then he worked as a professor at Kashimbazar Music School for 18 years. It was here that eminent musician Girija Chakraborty began his musical studies with him and studied Dhrupad, Dhama and Khayal for eight years.[3] Among his other accomplished students were Mahin Mukhopadhyay and his son Lalit Mukhopadhyay, Satkari Malakar, Sri Vishwanath Sanyal, Maharaja Yogindranarayan Roy of Natore and His nephew is the famous singer Gnanendraprasad Goswami.[4]
    Radhikaprasad was a singer of the early Brahmo society, music teacher of the Indian Sangeet Samaj founded by Jyotirindranath, as well as a music teacher in Tagore's home. According to the statement of psalmist Dilipkumar Roy, 'Radhikababu is known as Gonsaiji throughout Bengal. In the 20th century, there were no more classical names in Bengal. ... Muslim Drupadas, Khandarbani Drupadas, Gauharbani Drupadas, Bishnupuri Drupadas – what a wealth of other Drupadas he had...' Pandit Bhatkhande was fascinated by Radhika Prasad's vocal and vast collection.[5]
By 1888 or 1889, Radhika Prasad came in contact with Rabindranath. The number of songs composed by the poet was close to five hundred. Radhikaprasad was impressed by the extraordinary talent of the poet. On the other hand, the music of the saint like Radhikaprasad greatly attracts the poet. By listening to Radhikaprasad's Dhrupad, Khayal, Toppa, Thungri, etc., Kabir's interest and experience in Hindustani raga music increased.
       'Khamkheyali Sabha' was established in 1897 with the earnest efforts of Rabindranath. Atul Prasad writes, '... the famous Radhikaprasad Goswami used to entertain us with his high-pitched Tan Loy Mandit songs at Khamkheyal Asaras. Rabindranath's musical talent was so versatile that he used to compose songs to the melodious tunes of Goswami Mahashay and he used to sing his newly composed songs at Radhikaprasad's 'Khamkheyali'. One of them remembers a song—'Maharaj Eki Saje Ele Hridaypur Mage'.[6]
Maghotsav, the biggest event of the year, was held every year in Jorasanko's house. The main attraction of the festival is music. The preparation of the song started a month before. Rabindranath used to compose songs on this occasion. Hindi broken songs were also composed. If the words were set to the tune of the original song, he would teach it to Radhikaprasad or another singer. Radhikaprasad Goswami was the lead singer in the festival team. Bengali 1305 to 1308 (English 1898-1901 AD) Maghotsav song list available. The poet collected the Hindi songs from Radhikaprasad from which Bengali songs were composed from Hindi Dhrupad, Dhamar, Khayal, Toppa songs during Maghotsav. This trend of song composition continued till 1311 with the joint efforts of both. A few Hindi Bhanga songs written on the occasion of Maghotsava in 1305 may be mentioned here, such as 'Bimal Anande Jagare', 'Pipasa Hai Nahi Mitil', 'Din Furalo Hey Sansari', 'Madhur Rupe Birajo Hey Vishwaraj', 'Chiraskha Chero Na More'. '. The song 'Bimal Anande Jago Re' was recorded by Radhikaprasad in His Master's Voice. Apart from this, the songs 'Swapan Je Bhanile' and 'More Baare Baare Firale', were also recorded.[7]
The poet collected many of his songs from Radhikaprasad in the pursuit of classical music. Rathindranath writes in the book 'Pitrasmriti', 'Amaladidi - Chittaranjan Das's sister-in-law encouraged father to compose new songs. ... Realizing his singing ability, his father let him learn Hindi singing from Radhika Goswami. … Two of the songs that Amaladidi was bound to sing, come to mind. For example – 'Chiraskha chero na more', 'E parbase rbe ke hain', 'Ke basile aj hridiyasane Bhubaneswar Prabhu'... I guess, the tunes of these songs were brought by Baba from Radhika Babu.'[8]
       Radhikaprasad has performed almost all the Brahma songs written by the poet in the Samaj-Mandir. He was associated with the Brahmo Samaj for more than a decade and a half. It was he who gave the poet the source of numerous Brahma songs. He taught that song to the students with utmost care.
Dilipkumar Mukhopadhyay mentions many famous Asars of Radhikaprasad in his book 'Sangirer Asare'. Rajeshwar Mitra points out that Radhikaprasad was able to create a special touch even in old Bengali ragasrayi songs. When he sang, 'Sohage Mrinal Bhuje', the rice of Bengal came out, he could bring out the sentiment of Bengal to a great extent in his wonderful singing style.[9]
Radhikaprasad was invited to the Lucknow Sangeet Conference in 1925 and performed music. Pandit Bhatkhande was impressed by his musical performance and rich musical ideas. Kashi's Bharti Mandali awarded him the title of 'Sangeet Bisharad'. [10] Within days of his return from the Lucknow Music Conference, he contracted pneumonia and died within a few days.
-----------------------------------------------------------
[1] Narayan Chowdhury, Sangeet-Parikrama, Calcutta, 1367 Bengal, page, 48
[2] Musicology, p. 231
[3] Shantideva Ghosh, Rabindra Sangeet, Visva Bharati, Ashwin, 1415, pg.56; Radhikaprasad was also a member of the Kasimbazar Raj Sabha. Note, Dr. Devabrata Singh Tagore, Characteristics of Indian Classical Music, Bishnupur, 1995, pp. 114
[4] Narayan Chowdhury, Sangeet-Parikrama, Calcutta, 1367 Bengal, page, 49
[5] Kiranshashi Dey, Rabindra Sangeet Sushma, June, 2014, Kolkata, page, 45
[6] Manindranath Sanyal, Bishnupur in Pursuit of Sound, Kolkata, April 2013, pg, 51
[7] Manindranath Sanyal, Bishnupur in Pursuit of Sound, Kolkata, April 2013, pp. 51-52
[8] Manindranath Sanyal, pp. 52; Dilip Kumar Mukhopadhyay, Asare Sangeet, pg, 168
[9] Rajeshwar Mitra, Context: Bengali Songs, Theme, Kolkata, 2018, pg, 3
[10] Narayan Chowdhury, Sangeet-Parikrama, Calcutta, 1367 B.A., p. 50

No comments:

Post a Comment