ANUBHUMI

Friday 3 April 2020

যদুভট্ট ও রবীন্দ্রনাথ

অচিন্ত্য মণ্ডল




জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি প্রিন্স দ্বারকানাথের (১৭৯৪-১৮৪৬ খ্রি) সময় থেকেই ধনে, মানে, ঐশ্বর্যে, সংস্কৃতি চর্চায় কলকাতার অগ্রগণ্য পরিবারের মধ্যে অন্যতম হিসাবে পরিচিত ছিল। প্রাচ্য-পাশ্চত্যের সুসমঞ্জস মেলবন্ধন ঘটেছিল ঠাকুরবাড়ির সাংস্কৃতিক পরিমণ্ডলে। প্রিন্স দ্বারকানাথের জ্যেষ্ঠপুত্র মহর্ষি দেবেন্দ্রনাথের সময়েও জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি 'লক্ষ্মী-সরস্বতী সম্মেলনের লীলাভূমিতে' পরিনত হয়। পিতৃবন্ধু যুগনায়ক রাজা রামমোহন রায়ের উদ্যোগে কলকাতায় প্রথমে ব্রাহ্মসভা ও পরে ব্রাহ্মসমাজ প্রতিষ্ঠিত হলে ব্রাহ্মসমাজে ঈশ্বরবিষয়ক উচ্চাঙ্গের ব্রহ্মসংগীত পরিবেশন  ও অনুশীলন রীতির প্রচলন ঘটে। পরবর্তী কালে রামমোহনের পদাঙ্ক অনুসরণ করে দেবেন্দ্রনাথ ব্রহ্ম উপাসনার অঙ্গ হিসাবে সঙ্গীতকে সমমর্যাদায় সঞ্জীবিত করে তোলেন। দেশের যাবতীয় গুণী সঙ্গীতজ্ঞদের আহ্বান জানানো হয় সমাজে। নিয়মিত সংগীতানুষ্ঠানের কাজে নিয়োগ করা হয় কোন বিশিষ্ট সঙ্গীতজ্ঞকে। দেবেন্দ্রনাথ এই সব গুণী সঙ্গীতজ্ঞদেরকে জোড়াসাঁকোর নিজ ভবনেও গান গাইবার জন্য আমন্ত্রণ জানাতে থাকেন; এঁদের কাউকে কাউকে নিযুক্ত করেন পারিবারিক সংগীত শিক্ষক হিসাবে। বলা যায় দেবেন্দ্রনাথেরই ঐকান্তিক আগ্রহে ও উৎসাহে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি সংগীত চর্চার একটি বিশিষ্ট কেন্দ্রে পরিণত হয়।  বাংলাদেশ তথা ভারতবর্ষের শ্রেষ্ঠ সঙ্গীতগুনীদের আগমন ঘটতে থাকে ঠাকুরবাড়িতে। এভাবেই বিষ্ণুপুরের  প্রখ্যাত সঙ্গীতগুনী যদুভট্টের আগমণ ঘটে  ব্রাহ্মসমাজ ও জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে।[1] 
যদুভট্টের প্রকৃত নাম যদুনাথ ভট্টাচার্য। ১৮৪০ খ্রিস্টাব্দে বিষ্ণুপুর শহরের উত্তরে মল্লেশ্বর শিব মন্দিরের সন্নিকটে কাদাকুলি বিশ্বাস পাড়া ছিল তাঁর পৈত্রিক আবাস। পিতা মধুসূদন ভট্টাচার্য উঁচুদরের কণ্ঠ সুঙ্গীত শিল্পী ছিলেন। মনে হয় তাঁর পিতা বিষ্ণুপুরের আদি সঙ্গীতাচার্য রামশঙ্কর ভট্টাচার্য এর কাছে সঙ্গীত শিক্ষা করেছিলেন। মধুসূদন সেতার, এস্রাজ, সুরবাহার, মৃদঙ্গ প্রভৃতি বাদ্যযন্ত্রে ও পারদর্শী ছিলেন । পঞ্চকোট রাজ নীলমনি সিংহ এর দরবারে তিনি কিছুকাল নিযুক্ত ছিলেন। বালক যদু ভট্ট প্রথমে পিতার কাছে ও পরে আচার্য রামশঙ্কর ভট্টাচার্য এর কাছে তালিম নেন। পরে যদিও তিনি কলকাতার বিখ্যাত ধ্রুপদী গঙ্গানারায়ণ চট্টোপাধ্যায় এর কাছে একটানা ষোল বছর (১৮৫৫-১৮৭১ খ্রি) সঙ্গীতে তালিম নেন।[2]
মহর্ষি দেবেন্দ্রনাথের সঙ্গে যোগাযোগ যদুভট্টের জীবনের অন্যতম উল্লেখযোগ্য ঘটনা। এই সময় তিনি জোড়াসাঁকো ঠাকুরবাড়ির পারিবারিক সংগীত শিক্ষকের ও আদি ব্রাহ্মসমাজের নিয়মিত গায়কের পদে নিযুক্ত হন। সমাজ মন্দিরের সংগীত বিদ্যালয়ে ১৮৭৪ খ্রি যদুভট্ট সংগীত শিক্ষক নিযুক্ত ছিলেন বলে জানা যায়। যদুভট্ট এই সময় সমাজ মন্দিরে ব্রহ্মসংগীত পরিবেশন করতেন এবং নিজে বহু ব্রহ্মসংগীত রচনাও করেছিলেন। সমাজ মন্দিরে গাওয়া তাঁর কয়েকটি বাঙলা ধ্রুপদ গান বিখ্যাত হয়েছিল। যথা, ‘বিপদ ভয় বারণ, যে করে ওরে মন, তাহাঁরে কেন ডাক না’ (ছায়ানট, ঝাঁপতাল); ‘দেখিয়ে হৃদয় মন্দিরে, ভজ না শিব-সুন্দরে’ (দেশ, সুরফাক্তা) প্রভৃতি।[3]
যদুভট্টের জোড়াসাঁকো ভবনে অবস্থান কালে সেখানকার সংগীত চর্চায় নানা ভাবে তাঁর প্রভাব পড়ে। যথা,  দ্বিজেন্দ্রনাথ, সত্যেন্দ্রনাথ, হেমেন্দ্রনাথ, জ্যোতিরিন্দ্রনাথ ও পরে রবীন্দ্রনাথও যদুভট্ট রচিত গান ও তাঁর মুখে শোনা গানের আদর্শে রাগ-ভিত্তিক ব্রহ্ম সংগীত রচনার প্রেরণা লাভ করেন। রবীন্দ্রনাথের ভাইদের মধ্যে যদুভট্টের সঙ্গে সংগীত বিষয়ে জ্যোতিরিন্দ্রনাথেরই সব চেয়ে বেশি ঘনিষ্ঠতা গড়ে উঠেছিল। জ্যোতিরিন্দ্রনাথ রচিত কোন কোন ব্রহ্মসঙ্গীতে –যেমন, কাফী-সিন্ধু রাগে ‘তুমি হে ভরসা মম অকুল পাথারে, আর কেহ নাহি যে বিপদ ভয় বারে’—যদুভট্ট সুর সংজোজন করেছিলেন। গান খানিতে যদুভট্টের ‘বিপদ ভয় বারণ, যে করে ওরে মন’ এর প্রভাব ছিল। আবার জ্যোতিরিন্দ্রনাথের ‘আজি বিশ্বজন গাহিছে মধুর স্বরে’ গানখানি যদুভট্ট রচিত(খাম্বাজ) ‘আজু শম্ভু হর নাচত ডম্বুর করে’ গানটির অনুকরণে রচিত হয়েছিল। এছাড়া রবীন্দ্রনাথ উল্লেখ করেছেন, নটনারায়ণ রাগে যদুভট্টের একটি গান এর অনুসরনে   জ্যোতিরিন্দ্রনাথ একটি গান রচনা করেছিলেন।[4]
জোড়াসাঁকোর বাড়িতে অবস্থান কালে এবং অন্যান্য সময়ে কলকাতার নানা সঙ্গীত আসরে গান গেয়েছেন যদুভট্ট। সেসবের মধ্যে উল্লেখযোগ্য ছিল পাথুরেঘাটার ঠাকুর পরিবারের সঙ্গীত সভা, মেটিয়াবুরুজে নবাব ওয়াজিদ আলীর দরবার, সেকালের বাংলার অন্যতম শ্রেষ্ঠ পাখোয়াজী কেশবচন্দ্র মিত্রের ভবাণীপুরের বাড়ী, পাথুরেঘাটায় যদুভট্টের গুরুভ্রাতা হরপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের বাড়ী প্রভৃতি। রাজা দিগম্বর মিত্রের ঝামাপুকুরের প্রাসাদের বহির্বাটীতেও তিনি কিছুকাল ছিলেন বলে জানা যায়। কলকাতার বাইরে ও বাংলার  বিভিন্ন  সংগীত আসরে তিনি সংগীত পরিবেশন করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য পঞ্চকোটের রাজসভা, বর্ধমানের রাজদরবার, রানাঘাটের পাল-চৌধুরী পরিবারের সংগীত সভা, ত্রিপুরার রাজ দরবার প্রভৃতি। মেদিনীপুর জেলার পঁচেটগড় পরিবারের যাদবেন্দ্রনন্দন দাস মহাপাত্রের গৃহেও তিনি কিছুকাল সংগীত পরিবেশন করেন। ত্রিপুরার মহারাজা বীরচন্দ্র মাণিক্যের রাজসভায় তিনি সবচেয়ে বেশিদিন যুক্ত ছিলেন। বীরচন্দ্র মাণিক্য যদুভট্টের সংগীত প্রতিভায় মুগ্ধ হয়ে তাঁকে ‘তানরাজ’ উপাধি প্রদান করেন। পঞ্চকোটরাজ নীলমণি সিংহ যদুভট্টকে ভূষিত করেন ‘রঙ্গনাথ’ উপাধিতে। ‘রঙ্গনাথ’ উপাধিতে যদুভট্ট বেশ কিছু গান রচনা করেছিলেন।
 যদুভট্টের গুনী শিষ্যদের মধ্যে রাধিকাপ্রসাদ গোস্বামী, বাংলার অন্যতম শ্রেষ্ঠ সঙ্গীত গুনী রাণাঘাটের নগেন্দ্রনাথ ভট্টাচার্য, কৃষ্ণনগরের ধ্রুপদ গায়ক শশিভূষন কর্মকার, ঢাকার হরিচরণ কর্মকার প্রমুখ উল্লেখযোগ্য। বাঙলা সাহিত্যের স্বনামধন্য সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ও ছিলেন যদুভট্টের সংগীত শিষ্য।  মাসিক পঞ্চাশ টাকা বেতনে তিনি যদুভট্টের কাছে গান শিখতেন।[5] প্রসঙ্গত উল্লেখনীয় যে, দেশ মাতৃকার যে অমর বন্দনা সঙ্গীত ‘বন্দেমাতরম’ বঙ্কিমচন্দ্র রচনা করেন, তাতে প্রথম সুর সংযোজনা বঙ্কিম চন্দ্র করেননি, করেছিলেন তাঁর সংগীত গুরু যদুভট্ট। বঙ্কিমচন্দ্রের অন্তরঙ্গ এবং বয়োজ্যেষ্ঠ সুহৃদ নাট্যকার দীনবন্ধু মিত্রের পুত্র ললিতচন্দ্র মিত্র উল্লেখ করেছেন যে, ‘বন্দেমাতরম’ রচিত হইবার পরে ভাটপাড়ায় বঙ্কিমচন্দ্রের গৃহে স্বর্গীয় যদুনাথ ভট্টাচার্য মহাশয় ইহাতে সুর-তাল সংযুক্ত করিয়া প্রথম গাহিয়াছিলেন। সেই দিন বিখ্যাত ‘বঙ্গদর্শন’ পত্রের কার্যাধ্যক্ষ পণ্ডিত শ্রীযুক্ত রামচন্দ্র বন্দ্যোপাধ্যায় মহাশয় উপস্থিত ছিলেন। [6]
শৈশবে যদুভট্টের কাছে শোনা গানের রেশ রবীন্দ্রনাথ আজীবন মনে রেখেছিলেন এবং তা আজীবন স্মরণ করেছিলেন। ২৯ মার্চ ১৯২৫ সাল, দিলীপকুমার রায় এর সাথে একান্ত আলাপচারিতায় তিনি বলছেনঃ যারা রস রূপের লাবণ্যে মজে জগতে তাদের সংখ্যা অল্প, যারা বাহাদুরিতে ভোলে তাদের সংখ্যাই বেশি। এই জন্য অধিকাংশ ওস্তাদ কসরত দেখিয়ে দিগবিজয় করে বেড়ায়। ছেলেবেলায় আমি একজন বাঙালি গুনীকে দেখেছিলাম, গান যাঁর অন্তরের সিংহাসনে রাজ মর্যাদায় ছিল–-কাষ্ঠের দেউড়িতে ভোজপুরী দরোয়ানের মত তাল ঠোকাঠুকি করত না। তাঁর নাম তোমরা শুনেছ নিশ্চয়ই। তিনি বিখ্যাত যদুভট্ট, যাঁর কাছে ৺রাধিকা বাবু কিছু শিখেছিলেন।[7]
দিলীপকুমার জিজ্ঞাসা করেছিলেন, “কিন্তু আপনার কি তাঁর গান মনে আছে?”  কবিবর  বললেন, “ …আমার স্মৃতিতে এখনো সে সঙ্গীতের রেশ লুপ্ত হয়নি।’’ এই বলে কবি যদুভট্টের জীবনের একটি ঘটনা বলতে থাকলেন। “যদুভট্টের জীবনের একটি ঘটনা বলি শোনো । ত্রিপুরার বীরচন্দ্র মাণিক্য তাঁর গানের বড়ো অনুরাগী ছিলেন। একবার তাঁর সভায় অভ্যাগত একজন হিন্দুস্থানী ওস্তাদ নটনারায়ণ রাগে একটি ছোট গান গেয়ে যদুভট্টের কাছে তারই জুড়ি একটি গানের প্রত্যাশা করেন। যদুভট্টর সে রাগটি জানা ছিল না,  কিন্তু তিনি পরদিনেই নটনারায়ণ শোনাবেন বলে প্রতিশ্রুত হলেন। ওস্তাদজী গাইলেন। যদুভট্টের কান এমনই তৈরি ছিল যে তিনি সেই দিনই রাতে বাড়ি গিয়ে চৌতালে নটনারায়ণ রাগে একটি গান বাঁধলেন এবং পরদিন সভায় এসে সকলকে শুনিয়ে মুগ্ধ করে দিয়েছিলেন। তাঁর রচিত সেই সুরে জ্যোতি দাদা একটি গান রচনা করেছিলেন।” এই বলে কবিবর গুন গুন করে সে সুরটি একটু গেয়ে শোনালেন।[8]
       ছোট বেলা থেকে শুনে আসা শাস্ত্রীয় সঙ্গীতের সেই ভালোলাগা কবির হৃদয়ে গেঁথে গিয়েছিল। ‘গোড়াতেই একটা কথা জোর দিয়ে বলে রাখি, ছেলে বেলা থেকে ভালো হিন্দুস্তানী গান শুনে আসছি বলে তার মহত্ত্ব ও মাধুর্য সমস্ত মন দিয়ে স্বীকার করি। ভালো হিন্দুস্থানী গানে আমাকে গভীরভাবে মুগ্ধ করে।’[9]
কবি বলছেন, ‘ছোটবেলায় …আমার গলা খুব ভালো ছিল। সেকালের সেরা ওস্তাদ যদুভট্ট –অত বড়ো গাইয়ে বাংলায় আজ পর্যন্ত হয়েছে কিনা সন্দেহ—আমাদের বাড়ির সভা গায়ক ছিলেন। তিনি কত চেষ্টা করেছেন আমাকে গান শেখাবার জন্যে, কিন্তু মেরে কেটেও আমাকে বাগ মানাতে পারেন নি। সে ধাতের ছেলেই আমি নই। কোনো রকম শেখার ব্যাপারে আমার টিকিটিও খুঁজে পাওয়ার জো ছিল না।…’[10]
        অন্যত্র যদুভট্ট প্রসঙ্গে তিনি বলছেন, ‘ওস্তাদির চেয়ে বড় একটা জিনিস আছে , সেটা হচ্ছে দরদ। সেটা বাইরের জিনিস নয়, ভিতরের জিনিস।….বালককালে যদুভট্ট কে জানতাম। তিনি ওস্তাদ জাতের চেয়ে ছিলেন অনেক বড়ো। তাঁকে গাইয়ে বলে বর্ণনা করলে খাটো করা হয়। তাঁর ছিল প্রতিভা, অর্থাৎ সঙ্গীত তাঁর চিত্তের মধ্যে রূপ ধারণ করত। তাঁর রচিত গানের মধ্যে যে বিশিষ্টতা ছিল তা অন্য কোনো হিন্দুস্থানী গানে পাওয়া যায় না। সম্ভবত তাঁর চেয়ে বড়ো ওস্তাদ তখন হিন্দুস্থানে অনেক ছিল, অর্থাৎ তাঁদের গানের সংগ্রহ আরো বেশি ছিল, তাঁদের কসরতও ছিল বহুসাধনাসাধ্য, কিন্তু যদুভট্টর মতো সঙ্গীতভাবুক আধুনিক ভারতে আর কেউ জন্মেছেন কিনা সন্দেহ।... ওস্তাদ ছাঁচে ঢেলে তৈরি হতে পারে, যদুভট্ট বিধাতার স্বহস্তরচিত।’[11] তাঁর প্রত্যেকটা গানে একটা originality ছিল, যাকে আমি বলি স্বকীয়তা।[12]
জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর লিখেছেন, ‘তিনি (যদুভট্ট) পাখোয়াজের অনেক নূতন নূতন উৎকৃষ্ট বোলও আবিষ্কার করিয়াছিলেন। আমি দেখিয়াছি, কলকাতার তখনকার কোন কোন পাখোয়াজী তাহাঁর নিকট বোল আদায় করিবার জন্য তাহাঁর চরনে তৈল মর্দন করিত।’[13] রবীন্দ্রনাথও লিখেছেন, “বিখ্যাত বাঙালি সঙ্গীত নায়ক যদুভট্ট যখন আমাদের বাড়িতে থাকতেন, নানাবিধ লোক আসত তাঁর কাছে শিখতে; কেউ শিখত মৃদঙ্গের বল, কেউ শিখত রাগরাগিণীর আলাপ। …”[14]
নিতান্ত ছোট বেলায় শোনা যদুভট্টর গান কবির জীবনে কি অসম্ভব প্রভাব ফেলেছিল  তা তাঁর পরিণত বয়সের বারংবার স্মৃতি চারণে বোঝা যায়। যদুভট্ট রচিত একাধিক গানের অনুসরণে তিনি রচনা করেছিলেন তাঁর গান। কবি লিখছেন, “যদুভট্টর কাছ থেকেও তেমনি কিছু কিছু সংগ্রহ করেছিলুম লুকিয়ে-চুরিয়ে। ভালো লাগল কাফি সুরে ‘রুম ঝুম বরখে আজু বাদরওয়া’—রয়ে গেল আজ পর্যন্ত আমার বর্ষার গানের সঙ্গে দল বেঁধে।’’[15]… কবি এই গানের অনুসরণে রচনা করলেন ‘শূন্য হাতে ফিরি হে নাথ পথে পথে’। যদুভট্ট রচিত ‘জয় প্রবল বেগবতী’, বৃন্দাবনীসারংগ রাগে এবং তেওরা তালে নিবদ্ধ এই গঙ্গা বন্দনার ধ্রুপদ এর অনুসরনে কবি রচনা করলেন ‘জয় তব বিচিত্র আনন্দ’; বাহার রাগে নিবদ্ধ যদুভট্ট রচিত ‘আজু বহত সুগন্ধ পবন’ এর অনুকরণে রচনা করলেন ‘আজি বহিছে বসন্ত পবন’; তিলক কামোদ রাগে ‘কৌনরূপ বনে হো’-র অনুসরণে রচনা করলেন, ‘মধুর রূপে বিরাজ হে বিশ্বরাজ’ প্রভৃতি গান। এই সব গানের অধিকাংশ ক্ষেত্রেই তিনি মূল গানের ভাব ও চলনকে অবিকৃত রাখলেন। তিলককামোদ রাগে সুরফাক্তা তালে নিবদ্ধ যদুভট্টের অন্য একটি ধ্রুপদ ‘শম্ভু হর পদ যুগ ধ্যানি বখানি নাথ রঙ্গ তোরি কীরতন দিন রৈণ…’ এর অনুসরণে রবীন্দ্রনাথ রচনা করেন, ‘শান্তি কর বরিষণ নীরব ধারে নাথ, চিত্ত মাঝে, সুখে দুখে সব কাজে, নির্জনে জন সমাজে…’; ‘মনমথ তন দহে’-র অনুসরণে রচনা করেন ‘নব নব পল্লবরাজি’ গানটি; আর ‘শম্ভু হর মহেশ আদি’  ধ্রুপদ  ভেঙ্গে রচনা করেন ‘ভক্ত হৃদি বিকাশ’ গানটি।
১৮৮৩ খ্রিস্টাব্দের প্রথমভাগে মাত্র ৪৩ বছর বয়সে এই আসাধারণ সংগীত প্রতিভার মৃত্যু হয়।




[1] কিরনশশী দে, রবীন্দ্রসঙ্গীত সুষমা, জুন, ২০১৪, কলকাতা, পৃষ্ঠা, ২৪-২৭
[2] মণীন্দ্রনাথ স্যান্যাল, সুরের সাধনায় বিষ্ণুপুর, কলকাতা, ২০১৩, পৃষ্ঠা, ৩৮-৩৯
[3] দিলীপ কুমার মুখোপাধ্যায়, বাঙ্গালীর রাগসঙ্গীত চর্চা, কোলকাতা, ১৯৭৬, পৃষ্ঠা, ৩৫৩-৫৫
[4] দিলীপ কুমার মুখোপাধ্যায়, বাঙ্গালীর রাগসঙ্গীত চর্চা, কোলকাতা, ১৯৭৬, পৃষ্ঠা, ৩৫৩-৫৫
[5] মণীন্দ্রনাথ স্যান্যাল, সুরের সাধনায় বিষ্ণুপুর, পৃষ্ঠা, ৪২
[6] বঙ্কিম প্রসঙ্গ, পৃষ্ঠা, ২৮৭—বন্দেমাতরং—ললিতচন্দ্র মিত্র—সুরেশচন্দ্র সমাজপতি সঙ্কলিত। দ্রষ্টব্য, দিলীপ কুমার মুখোপাধ্যায়, বাঙ্গালীর রাগসঙ্গীত চর্চা, কোলকাতা, ১৯৭৬, পৃষ্ঠা, ৩৬৬-৬৭; ‘আনন্দমঠ’ গ্রন্থে বন্দেমাতরম গানের সঙ্গে বঙ্কিম চন্দ্র আরোপিত সুরের উল্লেখ দেখা যায় – মল্লার; তবে যদুভট্ট কোন রাগ বন্দেমাতরম গানে সংযোজিত করেছিলেন তা সঠিক জানা যায় না, কিন্তু তিনিই যে বন্দেমাতরম গানের প্রথম সুরকার তাতে কোন সন্দেহের অবকাশ নেই।

[7] আলাপ-আলোচনা রবীন্দ্রনাথ ও দিলীপকুমার রায়, ২৯ মার্চ ১৯২৫ , সংগীতচিন্তা, বিশ্বভারতী, কলকাতা, জ্যৈষ্ঠ, ১৪১১ পৃষ্ঠা ৮৭
[8], সংগীতচিন্তা, (জ্যৈষ্ঠ, ১৪১১) পৃষ্ঠা ৮৭-৮৮
[9] সংগীতচিন্তা, পৃষ্ঠা ৮৮
[10] সংগীতচিন্তা, পৃষ্ঠা ১১৯
[11] বিশ্ববিদ্যালয়ে সংগীত শিক্ষা , বিবিধ প্রসঙ্গ প্রবন্ধে, সঙ্গীতচিন্তা, পৃষ্ঠা ২২৯
[12]  গীতালি,০ জুন ১৯৪০, ১৬ আষাঢ় ১৩৪৭, তারিখে কথিত  বক্তৃতা, সঙ্গীতচিন্তা, পৃষ্ঠা, ২৬০-২৬১
[13] বসন্ত কুমার চট্টোপাধ্যায়, ‘জ্যোতিরিন্দ্রনাথের জীবনস্মৃতি, ১৩২৬ সন, পৃষ্ঠা, ৯৬; দ্রষ্টব্য, দিলীপ কুমার মুখোপাধ্যায়, বাঙ্গালীর রাগসঙ্গীত চর্চা, কোলকাতা, ১৯৭৬, পৃষ্ঠা, ৩৫৩
[14] সঙ্গীতচিন্তা, পৃষ্ঠা, ৭৩-৭৪
[15] সঙ্গীতচিন্তা, পৃষ্ঠা, ১৭৮

------------------------------------------------------------------------------------------------------
English Translation:

JADHUBHATTA AND RABINDRANATH

The Thakurbari of Jorasanko was known as one of the foremost families of Calcutta in wealth, means, opulence, culture since the time of Prince Dwarkanath (1794-1846 AD). A harmonious fusion of East and West took place in the cultural milieu of Thakurbari. Even during the time of Prince Dwarkanath's eldest son, Maharshi Devendranath, Jorasanko's Thakurbari became the 'Lilabhoomi of the Lakshmi-Saraswati Conference'. At the initiative of Pitrabandhu Yuganayak Raja Rammohan Roy, first the Brahmo Sabha and then the Brahmo Samaj were established in Calcutta. Later, following in the footsteps of Rammohan, Devendranath revived music as a part of Brahma worship. All talented musicians of the country are invited to the society. A prominent musician is employed for regular concerts. Devendranath kept inviting these talented musicians to sing in his own building in Jorasanko; He appointed some of them as family music teachers. It can be said that Jorasanko Thakurbari became a prominent center of musical practice due to Devendranath's unique interest and enthusiasm. The best musicians of Bangladesh and India started coming to Thakurbari. This is how the famous musician Yadubhatta of Bishnupur came to the Brahmo Samaj and Thakurbari of Jorasanko.[1]
Yadubhatta's real name is Jadunath Bhattacharya. In 1840 AD, his ancestral home was Kadakuli Biswas Para, north of Bishnupur city, near the Malleshwar Shiva temple. His father, Madhusudan Bhattacharya, was a prominent vocal artist. His father seems to have studied music with Ramshankar Bhattacharya, the original musician of Bishnupur. Madhusudan was proficient in musical instruments such as Setar, Esraj, Surabahar, Mridanga etc. He was employed for some time in the court of Panchkot Raja Neelmani Singh. The boy Yadu Bhatt trained first under his father and later under Acharya Ramashankar Bhattacharya. Later, however, he trained in music for sixteen consecutive years (1855–1871 AD) under the famous classical teacher Ganganarayan Chattopadhyay of Calcutta.[2]
Contact with Maharishi Devendranath is one of the most significant events in Yadubhatta's life. During this time he was appointed as a family music teacher in Jorasanko Thakurbari and a regular singer of Adi Brahms Samaj. It is said that Jadubhatta was employed as a music teacher in the Sangeet School of the Samaj Mandir in 1874 AD. Yadubhatta used to perform Brahma songs in the Samaj Mandir during this period and also composed many Brahma songs himself. Some of his Bengali classical songs sung in Samaj Mandir became famous. Namely, 'For fear of danger, if he does it, why don't you call him' (Chayanat, Jhaptal); 'Looking at the heart in the temple, not worshiping Shiva-Sundare' (Desh, Surphakta) etc.[3]
During his stay in Jadubhatta's Jorasanko building, he influenced the music practice there in many ways. Namely, Dwijendranath, Satyendranath, Hemendranath, Jyotirindranath and later Rabindranath too were inspired to compose raga-based Brahmo music by the songs composed by Yadubhatta and the songs heard by him. Among Rabindranath's brothers, Jyotirindranath was the closest to Yadubhatta in music. In some Brahmin songs composed by Jyotirindranath—for example, in the Kafi-Sindhu raga 'Tumi O Bharasa Mam Akul Pathare, Ar Keh Nahi Je Paili Bhoi Bare'—Yaduvhatta added the melody. Song Khani was influenced by Jadubhatta's 'Bipad Bhoi Baran, Je Kare Ore Man'. Again Jyotirindranath's song 'Aji Biswajan Gahiche Madhur Sware' was modeled after the song 'Aju Shambhu Har Nachat Dambur Kare' by Khani Yadubhatta (Khambaj). Rabindranath also mentions that Jyotirindranath composed a song based on a song by Yadubhatta in Natanarayana raga.[4]
Jadubhat sang at various music events in Kolkata during his stay at Jorasanko's house and at other times. Notable among them were the Sangeet sabha of the Tagore family at Pathureghata, the court of Nawab Wajid Ali at Metiaburuj, the house of Bhavanipur of Keshav Chandra Mitra, one of the greatest pakhwajis of Bengal at that time, the house of Yadubhatta's guru brother Harprasad Bandyopadhyay at Pathureghata etc. He is also known to have stayed for some time outside the Jhamapukur palace of King Digambara Mitra. He has performed music in various music festivals outside Kolkata and in Bengal. Notable among them are Raj Sabha of Panchkot, Raj Durbar of Burdwan, Sangeet Sabha of Pal-Choudhury family of Ranaghat, Raj Durbar of Tripura etc. He also performed music for some time at the house of Yadvendranandan Das Mahapatra of Panchetgarh family in Medinipur district. He was associated for the longest time with the Rajsabha of Tripura's Maharaja Birchandra Manikya. Veerchandra Manikya was impressed by Yadubhatta's musical talent and gave him the title 'Tanraj'. Panchkotraj conferred the title 'Ranganath' on Nilamani Singh Yadubhatta. Jadubhatta composed several songs under the title 'Ranganath'.
  Radhikaprasad Goswami, one of the best musicians of Bengal, Nagendranath Bhattacharya of Ranaghat, Drupada singer Sasibhushan Karmakar of Krishnanagar, Haricaran Karmakar of Dhaka are notable among Yadubhatta's talented disciples. Bankimchandra Chattopadhyay, the renowned literary emperor of Bengali literature, was also Yadubhatta's musical disciple. He used to learn music from Yadubhatta for a monthly salary of fifty rupees. [5] Incidentally, it is worth mentioning that the immortal bandana music 'Vandemataram' of Desh Matrika composed by Bankim Chandra was not composed by Bankim Chandra, but by his music guru Yadubhatta. Lalitchandra Mitra, son of Bankimchandra's close friend and senior playwright Deenbandhu Mitra, has mentioned that after 'Bandemataram' was composed, the divine Jadunath Bhattacharya Mahashay had first recited the melody and rhythm in it at Bankimchandra's house in Bhatpara. On that day, Pandit Sriyukta Ramachandra Banerjee, the managing director of the famous 'Bangadarshan' paper, was present. [6]
Rabindranath always remembered and remembered the resh of the song heard by Yadubhatta in his childhood. On March 29, 1925, in a private conversation with Dilipkumar Roy, he says: Those who enjoy the beauty of Rasa form are few in the world, those who forget in bravery are more in number. For this reason, most of the Ustads are doing exercises and winning. As a boy I saw a Bengali sage, whose song was enthroned as a king in his heart--not like a Bhojpuri janitor knocking on a wooden door. You must have heard his name. He is the famous Yadubhatta, from whom Radhika Babu learned something.[7]
    Dilipkumar asked, “But do you remember his song?” Kabibar said, “…the trace of that music has not yet faded from my memory.” Saying this, the poet went on to narrate an incident in Yadubhatta's life. "Listen to an incident in Yadubhatta's life. Birchandra Manikya of Tripura was a big fan of his music. Once a Hindustani maestro, who had attended his meeting, sang a short song in the Natanarayan raga and expected Yadubhatta to sing a song of his own. Yadubhatta was not aware of that raga, but he promised to play Natnarayana the very next day. Ustadji sang. Yadubhatta's ears were so trained that he went home that very night and composed a song in Chautala Natanarayana raga and the next day came to the meeting and enthralled everyone by listening to it. Jyoti Dada composed a song to that tune composed by him.” Saying this, the poet recited the tune and sang it a little.[8]
    The love of classical music heard from childhood was ingrained in the poet's heart. Let me emphasize one thing at the beginning, since I have been listening to good Hindustani music since my childhood, I wholeheartedly acknowledge its greatness and sweetness. Good Hindustani music deeply fascinates me.'[9]
The poet says, 'As a child...I had a very good voice. Yadubhatta, the best maestro of that time - doubt if there is such a great singer in Bengal till today - was the sabha singer of our house. He tried so hard to teach me music, but he couldn't convince me. I am not that son of metal. There was no way I could find a ticket to any kind of learning.…'[10]
         Elsewhere in reference to Yadubhatta, he says, 'There is one thing greater than a master, that is compassion. It is not an external thing, but an internal thing.….I knew Yadubhatta as a child. He was much older than the Ustad caste. Describing him as gay is an understatement. He had talent, meaning that music took shape in his mind. The uniqueness of his songs is not found in any other Hindustani song. Perhaps there were many greater masters than him in Hindustan, that is, their collection of songs was more, their exercises were also versatile, but it is doubtful whether anyone else was born in modern India with a musical mind like Yadubhatta.... The master can be cast in the mold, Yadubhatta is the self-portrait of God.' [11] Each of his songs had an originality, which I call originality.[12]
Jyotirindranath Tagore wrote, 'He (Yadubhatta) also invented many new and excellent bowls of Pakhwaj. I have seen, some Pakhwaji of Calcutta used to rub oil on his feet to collect bowls from him.'[13] Rabindranath also wrote, "When the famous Bengali music hero Yadubhatta stayed in our house, various people came to learn from him; Some used to learn the words of Mridanga, some used to learn the talk of Ragragini. …”[14]
    The immeasurable impact of the Yadubhatta songs heard in his childhood can be understood in his mature years. He composed his songs based on several songs composed by Yadubhatta. The poet writes, "I secretly collected some things from Yadubhatta too. I liked the Kafi tune 'Rum Jhum Barkhe Aju Badrwa'—it has remained till this day associated with my monsoon song.''[15]… The poet followed this song by composing 'Shunya Hate Phiri He Nath Pathe Pathe'. 'Jai Prablab Begavati' by Yadubhatta, based on this Ganga Bandana dhrupada based on Vrindavanisaranga raga and Teora rhythm, the poet composed 'Jai Taba Vichitra Ananda'; Composed 'Aji Bahiche Basant Pawan' in imitation of 'Aju Bahat Suganga Pawan' by Yadubhatta focused on Bahar raga; Tilak composed songs like 'Madhur rupe viraj he vishwaraj' following 'Kaunrup Bane Ho' in Kamod raga. In most of these songs, he kept the mood and movement of the original song intact. Following another dhrupad of Yadubhatta, 'Shambhu har pada yuga dhyani bakhani nath rang tori kirtan din raina…', Rabindranath wrote, 'Shanti Kar Barishan Nirav Dare Nath, Chitt Mage, Sukhe Khe Dhe Sva La Kake, Nijran Jan Samaj...' '; He composed the song 'Nab Nava Pallabaraji' following 'Manmath Tan Dahe'; And 'Shambhu Har Mahesh Adi' broke Dhrupad and composed the song 'Bhakta Hridi Vikas'.
This extraordinary musical genius died in the early part of 1883 AD at the age of only 43 years.

----------------------------------------------------------------------------------------------------
 [1] Kiranshashi Dey, Rabindra Sangeet Sushma, June, 2014, Kolkata, pp. 24-27
[2] Manindranath Sanyal, Bishnupur in Pursuit of Sound, Calcutta, 2013, pp. 38-39
[3] Dilip Kumar Mukhopadhyay, The Practice of Bengali Raga Sangeet, Kolkata, 1976, pp. 353-55
[4] Dilip Kumar Mukhopadhyay, Bengali Raga Sangeet Charcha, Kolkata, 1976, pp. 353-55
[5] Manindranath Sanyal, Bishnupur in Pursuit of Sound, pg, 42
[6] Bankim Context, page, 287—Bandematrang—Lalitchandra Mitra—Compiled by Sureshchandra Samajpati. Note, Dilip Kumar Mukhopadhyay, Bengali Ragasangita Charcha, Kolkata, 1976, pp. 366-67; In the book 'Anandmath' there is a reference to the tune of Bankim Chandra with the song Vandemataram - Mallar; However, it is not known exactly which raga Yadubhatta composed in the Vandemataram song, but there is no doubt that he was the first composer of the Vandemataram song.

[7] Discussion between Rabindranath and Dilip Kumar Roy, 29 March 1925, Sangeetchinta, Visva Bharati, Calcutta, Jaishtha, 1411, page 87
[8], Sangeetchinta, (Eldest, 1411) pp. 87-88
[9] Musicology, page 88
[10] Musicology, page 119
[11] Music Education in Universities, Essays on Miscellaneous Contexts, Music Thought, p. 229
[12] Gitali, speech delivered on 30 June 1940, 16 Ashad 1347, Sangeetchinta, pp. 260-261
[13] Vasant Kumar Chattopadhyay, 'Jyotirindranath's Life, 1326, pp. 96; Note, Dilip Kumar Mukhopadhyay, Bengali Raga Sangeet Charcha, Calcutta, 1976, p. 353
[14] Musicology, pp. 73-74
[15] Musicology, p. 178

No comments:

Post a Comment